হাটহাজারীতে মিঠা ছড়ার জায়গা দখল, অবৈধভাবে সীমানা প্রাচীর নির্মাণ

0
559
0 Shares

হাটহাজারী প্রতিনিধিঃ চট্টগ্রামের হাটহাজারীতে মিঠা ছড়ার জায়গা দখলে নিয়ে অবৈধভাবে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ এলাকাবাসীর। রোববার ২৮শে ফেব্রুয়ারি উপজেলার ফতেপুর ইউনিয়নের ভবানীপুর এলাকার মহাকবি আলাওল সংঘ ক্লাব সংলগ্ন মিঠা ছড়ায় পরিমাপ না করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তির স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ পত্র দায়ের কর হয়।

অভিযুক্ত মো.আইয়ুব আলী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের শহীদুল্লাহ একাডেমী এলাকার সোবহান সওদা গরের পুত্র বলে জানাগেছে। তবে সীমানা প্রাচীর নির্মাণের সময় মো. আইয়ুব আলীর দুই পুত্রকে দেখা যায়। স্থানীয় সূত্রে জানা গেছে, ছড়া খনন করার পূর্বের একটি সীমানা প্রাচীর ছিলো যা কোন রকম পরিমাপ ছাড়া মনগড়া সিদ্ধান্তে নির্মাণ করা হয়েছে। যখন ২০১৯ সালের ডিসেম্বরে ছড়া খনন করার সময় পরিমাপ করা হয় তখন তাদের সীমানা প্রাচীরের ভিতর ছড়ার জায়গা রয়েছে বললেন তৎকালীন উপজেলা সহকারী কমিশনার।

তৎকালে পূর্বেকার স্থাপিত সীমানা প্রাচীর ভেঙ্গা জায়গা ছেড়ে দিতে বলা হলেও তা করেনি দখলকারীরা। পরে ছড়া খনন করার পর বর্ষা মৌসুমে পানির স্রোতের কারণে সীমানা প্রাচীর ভেঙ্গে যায়। যার ফলে তারা ফের সীমানা প্রাচীর স্থাপন করছে। তবে তখন আইয়ুব আলী জায়গাটি ক্রয় করেনি বলেও জানাগেছে। মিঠা ছড়া সরকারী সম্পদ, মিঠা ছড়ায় অবৈধভাবে জায়গা দখলের চেষ্টা করিতেছে। তাদের সীমানা প্রাচীর নির্মাণ সম্পন্ন হলে উক্ত স্থানে ছড়াটি অতীব সরো হয়ে যাবে ফলে পানি চলাচল বন্ধ হয়ে যাবে।

আর এতে বন্যাপ্লাবিত হবে। এলাকাবাসীর ফসলের ক্ষতি ও বসতবাড়ি ক্ষতিগ্রস্থ হবে বলেও প্রতিবেদককে স্থানীয় রা জানান। সরেজমিনে পরিদর্শন করে দেখাযায় পুরাতন সীমানা প্রাচীর থেকে ১২ইঞ্চি জায়গা ছেড়ে দিয়ে ভিতরে সীমানা নির্মাণ করছে। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শরীফ উল্লাহ বলেন, বিষয়টি অব গত হয়েছি তদন্ত পূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মোঃ সাহাবুদ্দিন সাইফ / দৈনিক সংবাদপত্র 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here