হাটহাজারীতে দুইমাস ধরে বন্ধ আছে আলাওল সড়ক গার্ডার ব্রিজের কাজ

0
43
0 Shares

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ চট্টগ্রামের হাটহাজারীতে ৬ মাস আগে ভিত্তি প্রস্তর স্থাপন করা হলেও নির্মাণ কাজের অগ্রগতি দেখা যায়নি আলাওল সড়কের আর সি সি গার্ডার ব্রিজের। একপাশে পাইলিংয়ের কাজ কিছুটা করা হলেও দীর্ঘ দুইমাসের অধিক সময় ধরে বন্ধ হয়ে পরে আছে ব্রিজের নির্মাণাধীন কাজ। উপজেলার ফতে পুর ইউনিয়নের ভবানীপুর গ্রামের মধুর ঘোনা এলাকার তজ্জারপুল নামে পরিচিত আলাওল সড়ক গার্ডার ব্রিজের কাজ বন্ধ থাকায় জনমনে দুঃখ আর দুর্দশা বিরাজ করছে।

বিকল্প পথ না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে জরাজীর্ণ পুরাতন সাঁকো দিয়ে পারাপার হতে হচ্ছে, ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় জনসাধারণের। দুঃখ দুর্দশার অবসান ঘটিয়ে স্থানীয় সাংসদ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি গত ডিসেম্বরের ১৭ই তারিখ ব্রিজের ভিত্তি প্রস্তর স্থাপন করলে ৬মাসে ব্রিজের কাজ নিয়মিত হয়নি বলেও জানাগেছে। স্থানীয় সূত্রে জানা যায়, ব্রিজের ভিত্তি প্রস্তর স্থাপন করার পর কিছুদিন কাজ করেছে, কিন্তু গত রমজান মাসের আগে কাজ বন্ধ হওয়ার পর আর কোন কাজ হয়নি।

খাল পারাপারের জন্য বর্তমানে যেই পুল রয়েছে তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ, পারাপার হতে গিয়ে অনেক বয়োবৃদ্ধ আঘাত পেয়েছে। স্কুল ও মাদ্রাসা পড়ুয়া শিক্ষার্থীরা পারাপারের সময় পুল থেকে ছিটকে পরে যাওয়ার সম্ভাবনাও রয়েছে বলে জানান তারা। তারপরও বিকল্প পথ না থাকায় একপ্রকার বাধ্য হয়ে তারা যাতায়াত করছে ঝুঁকিপূর্ণ পুল মরণ ফাঁদ দিয়ে। সুইচগেট খোলা থাকার কারণে অধিকাংশ সময় খালে পানির পরিমাণ বেশি ছিলো তাই কাজে বিঘ্ন ঘটেছে বলে জানান সংশ্লিষ্ট টিকাদার।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী চৌধুরী মুহাম্মদ আসিফ রেজা বলেন, ব্রিজটির কাজ যেই ঠিকাদার নিয়েছেন তিনি অসুস্থতা জনিত কারণে চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার পর সাব কন্ডাকটর কাজ বন্ধ করে দিয়েছে সাব কন্ডাক্টর পাইলিংয়ের কাজ কিছুদিন করে অসম্পূর্ণ অবস্থায় রেখে চলে যায়। তবে টিকাদার সুস্থ হয়ে উঠে ছেন, আগামী জুলাই মাসের মধ্যে কাজ শুরু করবেন। ব্রিজের কাজ সক্রিয় করার জন্য ঠিকাদারকে বলা হয়েছে এবং শীঘ্র কাজ ধরবেন বলেও জানান তিনি।

ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ শামীম বলেন, বর্ষা মৌসুমের কারণে খালে পানি র পরিমাণ বেড়ে যায়, এতে করে ব্রিজের কাজ করতে কিছুটা সমস্যা হয়। এছাড়া টিকাদার অসুস্থ ছিলেন, সেই জন্য কাজ বন্ধ ছিলো। উল্লেখ্য, ২০২০ খ্রিষ্টাব্দের ১৭ ডিসেম্বর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিআইডি কর্তৃক আলাওল সড়কের আর সি সি গার্ডার ব্রিজ নির্মাণ এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন স্থানীয় সাংসদ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এম.পি।

মো. সাহাবুদ্দীন সাইফ 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here