হবিগঞ্জ নবীগঞ্জে অবাধে বিক্রি করা হচ্ছে নিষিদ্ধ ঘোষিত গাইড বই

0
189
ফাইল ছবি

নবীগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জ নবীগঞ্জে অবাধে বিক্রি করা হচ্ছে নিষিদ্ধ ঘোষিত গাইড বই। সরকারের আদেশ অমান্য করে নবীগঞ্জ উপজেলার প্রায় সকল লাইব্রেরিতেই প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের নোট ও গাইড বই অবাধে বিক্রি করা হচ্ছে। জানাযায় নবীগঞ্জ উপজেলায় প্রাথমিক, মাধ্যমিক, সরকারী,বেসরকারি অসংখ্য কিন্ডারগার্টেন স্কুল রয়েছে।নতুন বছরের শুরুতে প্রতি ক্লাসের জন্য সরকারি ভাবে পাঠ্যবই বিতরণ করা হলেও অসাধু এক শ্রেণীর চক্র অধিক মুনাফা লাভের আশায় কোমলমতি শিক্ষার্থীদের হাতে একরখম বাধ্য করেই তুলে দেওয়া হচ্ছে নিষিদ্ধ ঘোষিত গাইড বই।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের প্রথমে হাতে তুলে দেওয়া হয় যে প্রকাশনা কম্পানির গাইড কিনবে সেই কম্পানির রিপ্লেট। আর সেই অনুযায়ী শিক্ষার্থীরা বাধ্য হয়েই কিনতে হচ্ছে গাইড বই। অনেক দরিদ্র পরিবার গাইড বই কিনতে হিমশিম খেতে হয়। তারপরও প্রতিষ্ঠানের চাপে পড়ে অভিভাবকদের কিনে দিতে হয় গাইড বই। সরকারী আদেশ এসব গাইড ও নোট বই মুদ্রণ, প্রকাশ বাজারজাত করন ও বিক্রি নিষিদ্ধ ঘোষিত করা হয় অনেক আগেই। এরপরও সরকারের এই আদেশের তোয়াক্কা না করেই এক শ্রেনীর অসাধু চক্র বাজারজাত চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত।

অনুসন্ধানে জানাযায়, উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বেশীর ভাগ ছাত্র ছাত্রীদের মধ্যে চলে গেছে এসব গাইড বই। বিভিন্ন নামধারী প্রকাশনা কম্পানি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে ম্যনেজ করে শিক্ষার্থীদের হাতে পৌছে দেওয়া হয় গাইড বই। নবীগঞ্জ বাজারের সুজন লাইব্রেরি, রূপক লাইব্রেরি, রিয়াজ লাইব্রেরি, আল হেরা বই ঘর,আউশকান্দি কলেজ লাইব্রেরি সহ একাধিক লাইব্রেরিতে প্রকাশ্য বিক্রি হচ্ছে নিষিদ্ধ গাইড বই।এর মধ্যে উল্লেখযোগ্য পপি,পান্জারি,অনুপম,ইন্টারনেট,লেকচার,জুপিটার, দিকদর্শন,গ্যালাক্সি নামের গাইড বই পাওয়া যাচ্ছে অহরহ।

নবীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাদেক হোসেন এ প্রসঙ্গে বলেন গত বছর ভ্রামমান আদালত এই সব নোট ও গাইড বিক্রি করার দায়ে জরিমানা ও গাইড ও নোট বই জব্দ করা হয়েছিল। প্রকাশ্য এধরনের গাইড ও নোট বিক্রি করা হলে অবস্যই অসাধু ব্যবসায়ীদের উপর আইনি ব্যবস্থা নেওয়া হবে। নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন নিষিদ্ধ গাইড বই যারা বিক্রি করে তাদেরকে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

শাহরিয়ার আহমেদ শাওন / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here