সান্তাহারে আধুনিক পদ্ধতিতে জমিতে ইরিবোর ধানের চারা রোপনের উদ্বোধন

0
14
0 Shares

আদমদীঘি প্রতিনিধিঃ কৃষিকাজে উৎসাহিত বাড়াতে কৃষি যান্ত্রিক করণের মাধ্যমে বোরো ধানের সমলয়ে চাষা বাদের নিমিত্ত কৃষি প্রণোদনা কর্মূসূচীর আওতায় সরকারী ভাবে আধুনিত পদ্ধতিতে বিনামুলে কৃষকদের বীজের চারা বিতরনের লক্ষে রাইচ ট্রান্সপ্ল্যান্টারের মেশিনের মাধ্যমে চারা রোপনের উদ্ধোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে সান্তাহার ইউনিয়নের প্রন্নাথপুর ফসলি মাঠে বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক প্রধান অতিথি হিসেবে এই চার রোপনের উদ্ধোধন করেন।

এ উপলক্ষে আদমদীঘি উপজেলা আদমদীঘি নির্বাহি অফিসার সীমা শারমীনের সভাপতিত্বে এক আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক দুলাল হোসেন, আদমদীঘি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সিরাজুল ইসলাম খান রাজু, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী, অনন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন সান্তাহার ইউপি চেয়ার ম্যান এরশাদুল হক টুলু, আওয়ামীলীগ নেতা আনোয়ার হোসাইন সহ শত শত কৃষক কৃষানী।

আদমদীঘি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী জানান, দিন দিন আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। সেই সঙ্গে কৃষি শ্রমিকের সংখ্যা হ্রাস পাচ্ছে। ফলে কৃষিতে শ্রমিকের মজুরি বেড়ে যাচ্ছে, তাতে করে ধানের উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। ধানের উৎপাদন খরচ কমাতে দেশের ৪৯২ উপজেলার মধ্যে ৬১টি উপজেলায় প্রথমবারের মতো এই পদ্ধতিতে চাষ করা হচ্ছে। এর আওতায় আদমদীঘি উপজেলার প্রান্নাথপুর মাঠে ১৫০ বিঘা জমিতে হাইব্রিড জাতের ধান চারা রোপনের উদ্ধোধন করা হয়।

সাগর খান / দৈনিক সংবাদপত্র 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here