লন্ডনে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করল যুক্তরাজ্য সরকার

0
63
0 Shares

আন্তর্জাতিক ডেস্কঃ মিয়ানমারে সামরিক অভ্যুত্থান ও রাজনীতিবিদদের কে অবৈধ ভাবে আটকের প্রতিক্রিয়ায় দেশটির রাষ্ট্রদূতকে গতকাল সোমবার তলব করে যুক্তরাজ্য সরকার মিয়ানমারের রাষ্ট্রদূতকে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরে তলব করা হয়। যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর এই তথ্য নিশ্চিত করেছে। যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরে র একজন মুখপাত্র বলেন, লন্ডনে মিয়ানমারের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিনকে পররাষ্ট্র দপ্তরে তলব করা হয়। যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের এশিয়া বিষয়ক মন্ত্রী নাইজেল অ্যাডামস মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের নিন্দা জানিয়েছেন।

মিয়ানমারের নেত্রী অং সান সুচি সহ দেশটির বেসামরিক নেতাদের অবৈধ ভাবে আটকের ও নিন্দা জানিয়েছেন তিনি। যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, মিয়ানমারে আটক বেসামরিক নেতাদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি তাদের অবিলম্বে মুক্তি দিতে আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্য সরকার। এ ছাড়া মিয়ানমারের নতুন পার্লামেন্টের অধিবেশন শান্তিপূর্ণ ভাবে পুনরায় ডাকার ও আহ্বানও জানিয়েছেন তিনি।

লন্ডনে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলবের আগে গতকাল যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন অভ্যুত্থানের নিন্দা জানিয়ে টুইট করেন। টুইটে জনসন বলেন, মিয়ানমারে অং সান সুচি সহ বেসামরিক নেতাদের আটক ও সামরিক অভ্যুত্থানের ঘটনায় আমি নিন্দা জ্ঞাপন করছি। সাধারণ মানুষের ভোটাধিকার কে অবশ্যই সম্মান জানাতে হবে। বেসামরিক নেতাদের ছেড়ে দিতে হবে। গণতান্ত্রিক রাষ্ট্রে সামরিক অভ্যুত্থান কাম্য নয় বলে মনে করেন তিনি। 

জালাল / দৈনিক সংবাদপত্র 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here