লকডাউনে রাস্তায় নাটকের শুটিং, থানায় মুচলেকা দিয়ে ছাড়

0
56
0 Shares

পরিচালক নাসির উদ্দিন মাসুদ কঠোর লকডাউনে স্বাস্থ্যবিধি ভেঙে রাস্তায় শুটিং করায় তিনি সহ তার নাটকের শুটিং ইউনিটের ডজনখানেক সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়ার পর মুচলেকা রেখে ছেড়ে দিয়েছে খিলগাঁও থানা পুলিশ।

খিলগাঁও থানার ওসি ফারুকুল আলম গণমাধ্যমে জানান, সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে খিলগাঁওয়ের সি ব্লকে শুটিংয়ের সময় ভিড় হওয়ায় পরিচালকসহ ইউনিটের সদস্যদের জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়া হয়।

ওসি ফারুকুল আলম বলেন, শুটিংয়ের আশেপাশে অনেক লোকজন হয়েছিল। পরে জিজ্ঞাসাবাদের জন্য তাদের থানায় নিয়ে আসা হয়েছিল। অনুমতির কোনো কাগজপত্র তারা দেখাতে পারেননি। পরে মুচলেকা নিয়ে ছেড়ে দিয়েছি।

জিজ্ঞাসাবাদের জন্য যাদের থানায় নেওয়া হয়েছিল তাদের মধ্যে পরিচালক নাসির উদ্দিন মাসুদসহ নাটকের চিত্রগ্রাহক ও কলাকুশলীরা ছিলেন। নাসির উদ্দিন মাসুদের ওই নাটকের শুটিয়ে ১২ জনের মত কলাকুশলী ছিলেন। তাদের বিষয়ে খোজ খবর নেন ডিরেক্টর গিল্ড। সাথে সাথে তারা থানায় কথা বলেন। এরপর তাদের মুচলেকা রেখে ছেড়ে দেন বলে জানান ডিরেক্টর গিল্ডের সাধারন সম্পাদক এস. এম কামরুজ্জামান সাগর। তিনি বলেন, আমাদের মধ্যস্থতায় বিষয়টি তখনই সুরাহ হয়ে গেছে।

বিষয়টি নিয়ে ছোট পর্দার ১৪ সংগঠনের মোর্চা এফটিপিও এক বিবৃতিতে রাস্তা-ঘাটে শুটিং বন্ধের আহ্বান জানিয়ে নির্মাতা-কলাকুশলীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে; তা না হলে শুটিং বন্ধের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে শুটিং হাউজের ভেতরে, টেলিভিশনের ছাড়পত্র নিয়ে টিভি নাটকের শুটিংয়ের অনুমতি দেওয়া হয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে। তবে তবে কেউ কেউ বিধি ভেঙে লকডাউনের মধ্যে রাস্তা-ঘাটেও শুটিং করছেন বলে অভিযোগ রয়েছে।

তাদের সতর্ক করে এফটিপিও বলছে, “যারা কঠোর লকডাউন উপেক্ষা করে উন্মুক্ত স্থানে (রাস্তা-ঘাটে) চিত্রধারণের কাজ করছেন, তাদের অবিলেম্বে তা বন্ধ করার অনুরোধ জানিয়েছিলাম। কিন্তু আপনারা অনেকেই মানছেন না। খিলগাঁও এলাকায় রাস্তায় শুটিং করতে গিয়ে পুলিশের হাতে শুটিং ইউনিট গ্রেপ্তার (আসলে গ্রেপ্তার নয়, জিজ্ঞাসাবাদ) হয়। তাদেরকে সাংগঠনিকভাবে থানা থেকে ছাড়িয়েছি।

এহেন কর্মকাণ্ডে সমাজ এবং রাষ্ট্রের কাছে শিল্পী-কলাকুশলীদের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, যা কখনোই কাম্য হতে পারে না। রাস্তা-ঘাটে চিত্রধারণের কাজ যদি আপনারা বন্ধ না করেন তাহলে আমরা সকল প্রকার চিত্রধারণের কাজ বন্ধ করার ঘোষণা দিতে বাধ্য হব।

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here