রংপুরে হাতি দিয়ে প্রকাশেই চলছে চাঁদাবাজী

0
62
রংপুরে হাতি দিয়ে প্রকাশেই চলছে চাঁদাবাজী
রংপুরে হাতি দিয়ে প্রকাশেই চলছে চাঁদাবাজী
0 Shares

রংপুর প্রতিনিধিঃ প্রাণী মানুষ সখে পোষে কেউবা এই প্রাণী শিকাড় করে বিক্রি করে সংসারের চালায়। কিন্তু কিছু অসাধু ব্যাক্তি সেই বন পশু হাতিকে বস করে বা পোষ মানিয়ে চালাচ্ছে চাঁদাবাজী। রংপুরের এর বিভিন্ন রাস্তা- ঘাটে, হাট বাজারে আহড়ী, গাড়ী চালক ও ব্যাবসায়ীদের হাতী দিয়ে ভয় দেখি জোর করে টাকা নিচ্ছে হাতী সওয়ারা। খেলা দেখার নামে হাতি দিয়ে দোকানে দোকানে তুলছে টাকা।


যেটা এক প্রকার চাঁদাবাজী। পথযাত্রী রেজোয়ান সাহেব জানান, আমরা পথিকরা যখন হাতী বা প্রাণী দিয়ে চাঁদা বাজ সওয়ার ক্ষপপড়ে পড়ার কারণে আমারা অফিসে ঠিকমত যেতে পাড়িনা। বসদের বকাঝকা খেতে হয়। আবার খুচড়া না থাকায় সেই সময় বিভ্রান্তীতে পড়তে। তবে তিনি আরো জানা যে, প্রশাসন ও সংশ্লিষ্টরা যদি তাদের দিকে ব্যাবস্থা গ্রহণ সহ সুদৃষ্টি দেন তাহলে আমারা পথ যাত্রীরা রক্ষা পেতাম বলে দাবী করেন।


দোকান ব্যাবসায়ীরা বলেন, আমারা এক প্রকার ভয় ভীতি থেকেই টাকা দিতে বাধ্য হই। যখন হাতি নিয়ে হাতির সওয়ার আমাদের দোকানে সামনে আসে হাতি তার শুর নড়াচড়া করে তখন ভয় পাই কখন দোকান ভাঙ্গচুর করে তাই টাকা বের করে দিতে আমরা এক প্রকার বাধ্য হই। তারা আরো বলেন, পাঁচ টাকা দিলে নেয় না। হাতি সওয়ার দাবী করে আামাদের কাছ থেকে দশ টাকা বা তার অধিক টাকা নেয়।


হাতী সওয়ার জানান, আমারা এখন তার সার্কেস দেখাতে পাইনা। কারণ এখন ধীরে ধীরে সার্কেস বন্ধ হয়ে যাচ্ছে তাই বাধ্য হয়ে হাতির খাবার জোগাড় করা সহ সংসার চালার জন্য আমাদের এই ভাবে দোকানে দোকানে গিয়ে টাকা তুলতে হয়। নিজেদেও খারাপ লাগে কিন্তু কি করব বাঁচতো হবে তাই এই কাজ করতে হয়।


তবে তিনি হাতী সওয়ারো মনে নেয় তাদেও এই কাজ অন্যায়। প্রাণী মনিব ভক্ত হয়। প্রাণীকে তার মনিব যে ভাবে চালাবে সেই ভাবে চলবে। এই প্রাণী বা হাতি দিয়ে চাঁদাবাজী বন্ধে সরকারের, প্রসাশন ও সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করছে ব্যাবসায়ী সহ সচেতন ব্যাক্তিরা।


এম হামিদুর রহমান লিমন / দৈনিক সংবাদপত্র 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here