যুদ্ধবিরতিতে আল আকসা মসজিদে আবারো ইসরায়েলি বাহিনীর হামলা

0
202
বিজ্ঞাপন

প্রবাস সংবাদঃ যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পরও জেরুজালেমের পুরনো শহরে মসজিদুল আকসা প্রাঙ্গণে ফিলিস্তিনিদের ওপর চড়াও হয়েছে ইসরায়েলি পুলিশ। ফিলিস্তিনিদের লক্ষ্য করে স্টান গ্রেনেড ও গুলি চালানোর ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীদের বরাতে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানায়, শুক্রবার জুমার নামাজ শেষে অনেক ফিলিস্তিনি হামাস ও ইসরায়েলের মধ্যে হওয়া যুদ্ধবিরতি উদযাপনে মসজিদ প্রাঙ্গণে সমবেত হওয়ার পর সেখানে সংঘর্ষ বাঁধে।

ফিলিস্তিনিদের ছত্রভঙ্গ করতে শুরু করে ইসরায়েলি পুলিশ। পুলিশ ফিলিস্তিনিদের লক্ষ্য করে এ সময় স্টান গ্রেনেড, ধোঁয়া বোমা ও কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করলে ফিলিস্তিনিরা পরে পাল্টা প্রতিরোধ করতে শুরু করে। এসময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এক পর্যায়ে ফিলিস্তিনিদের ওপর গুলি ছোড়ে ইসরায়েলি পুলিশ।তবে ইসরাইলি পুলিশ দাবি করেছে, পুলিশকে লক্ষ্য করে শতশত তরুণ পাথর ও মলোটভ ককটেল ছুঁড়তে শুরু করলে সংঘর্ষ বাঁধে।

বিজ্ঞাপন

এদিকে টানা ১১ দিন পর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। শুক্রবার যুদ্ধবিরতি কার্যকরের পর আনন্দ উল্লাসে গাজার রাস্তায় নেমে আসে ফিলিস্তিনি জনগণ। এ সময় আল্লাহু আকবর, আল্লাহর প্রতি শুকরিয়া জ্ঞাপন করে স্লোগান দেয় তারা। বিবিসির প্রতিবেদনে এসব খবর জানিয়ে বলা হয়েছে, এই সংঘাতে ইসরায়েল এবং হামাস উভয়েই নিজেদের বিজয় দাবি করেছে।

পূর্ব জেরুজালেম নিয়ে উত্তেজনা থেকে গত ১০ই মে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের অভিযানের জেরে হামাস রকেট ছোড়া শুরু করলে বিমান হামলা চালায় ইসরা য়েল। গত কয়েক দিনের সংঘাতে নারী ও শিশুসহ ২৩২ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে গাজা থেকে রকেটে ইসরায়েলের ১২ নাগরিকের নিহত হয়েছে।

বিশেষ প্রতিবেদক 

বিজ্ঞাপন

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here