মান্দার আত্রাই নদী এখন ফসলের মাঠে পরিনত

0
93
0 Shares

নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর মান্দায় ফসলের মাঠে পরিণত আত্রাই নদী। বর্তমানে এ নদীতে চাষ হচ্ছে গম, ভুট্টা, সরিষা, আলু, পেঁয়াজ, রসুন ও মিষ্টি আলুসহ বিভিন্ন ধরনের শাক সবজি। ক্ষীণধারায় বয়ে যাওয়া নদীর দু-ধারে এখন কৃষকের নিবিড় পরিচর্যায় বেড়ে ওঠা সতেজ ফসল বাতাসে দোল খাচ্ছে। এ উপজেলার ভেতর দিয়ে বয়ে চলা ছোট আত্রাই নদীর বুক চিরে এক সময় বজরা ও পালতোলা বড় বড় নৌকা চলত। কালের পরিক্রমায় সেই নদী এখন আপন স্বকীয়তা হারিয়ে ঋতুভিত্তিক বিভিন্ন ফসলের মাঠে পরিণত হয়েছে।

সরেজমিনে উপজেলার ছোট আত্রাই নদীর পাশের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নদীর যে সকল স্থান আগেই শুকিয়ে গেছে সে সকল স্থানে ফসলের চাষ হচ্ছে পুরোদমে। কয়েক বছর আগে নদীতে প্রচুর পরিমাণে বালি ছিল কিন্তু এখন পলি পরে কিছু কিছু স্থানে বালি না থাকায় নদীর মাঝে ইরি-বোরোসহ বিভিন্ন ফসলের চাষ হচ্ছে তবে ফসল বাঁচানো নিয়ে শংকায় আছেন তারা। নদীর আশে পাশের লোকজনের সাথে কথা বলে জানা গেছে, ৫-৬ বছর আগে নদীর পানি দিয়ে ফসল ফলানো হতো কিন্তু এখন নদীতে পানি না থাকায় পানির অভাবে এই সব জমিতে ধানের চাষ সম্ভব হচ্ছে না।

মান্দা উপজেলার কয়াপাড়া গ্রামের কৃষক আমেদ আলী বলেন, নদী ভাঙ্গনে মান্দার তৃণমূলের কৃষকের অপুরণী য় ক্ষতি পুষিয়ে নিতে আমার মত অনেকেই নদীর বুকে ফসলের চাষ শুরু করেছেন। মান্দার আত্রাই নদীর তীর বর্তী এলাকার সচেতন মহলের দাবী, সরকারের পক্ষ থেকে অতি দ্রুত নদী খনন করে এবং নদীর বাঁধ ও সুইচ গেট খুলে দিয়ে নদীতে দীর্ঘমেয়াদী পানি সংরক্ষণের ব্যবস্থা করা না হলে অদুর ভবিষ্যতে পরিবেশের চরম বিপ র্যয় ঘটবে। তাছাড়া এ অবস্থা চলতে থাকলে আগামী প্রজন্ম হয়তো জানতেই পারবে না এখানে একটি নদী ছিল।

মাহবুবুজ্জামান সেতু / দৈনিক সংবাদপত্র 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here