বাগেরহাটে সিপিবি নেতা বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম আর নেই রাষ্ট্রীয় ভাবে দাফন সম্পন্ন

0
34

বাগেরহাট প্রতিনিধিঃ কমিউনিস্ট পার্টির (সিপিবি’র) বাগেরহাট জেলা শাখার সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আইনজীবী এস এম রেজাউল করিম (৬৪) আর নেই। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বাগেরহাট শহরের সরুই এলাকার ভাড়া বাড়িতে রেজাউল করিমের মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে হ্নদরোগসহ নানা ব্যাধিতে আক্রান্ত হয়ে বাড়িতে শয্যাশায়ী ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে, দুই ছেলেসহ অসংখ্য শুভানুধ্যায়ী রেখে গেছেন। তার মৃত্যুতে সিপিবি, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, ওয়ার্কাস পার্টি, আওয়ামী লীগ, যুবলীগসহ

বিভিন্ন সামাজিক সংগঠন শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে। বৃহষ্পতিবার সকাল দশটায় নতুন জজ কোর্টের জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে শহরের পুরাতন কোর্ট চত্ত¡রের সিপিবি কার্যালয়ের সামনে কমরেড রেজাউলের মরদেহ রাখা হয়। সেখানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বাগেরহাট শহরের স্বাধীনতা উদ্যানে দ্বিতীয় জানাজা শেষে তার মরদেহ গ্রামের বাড়িতে নেয়া হয়। সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে।

১৯৫৬ সালের ১ জানুয়ারি বাগেরহাটের চিতলমারি উপজেলার আড়–য়াবর্ণি গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন রেজাউল করিম। ছাত্র অবস্থায় তিনি বাম ধারার রাজনীতিতে জড়িয়ে পড়েন। ছাত্র অবস্থায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭২ সালে মাধ্যমিক, ১৯৭৪ সালে উচ্চ মাধ্য মিক, ১৯৭৯ সালে বিএ পাশ করেন। তিনি এলএলবি পাশ করে আইন পেশায় যুক্ত হন। আইনপেশায় থাকলেও রাজনীতিতে তিনি ছিলেন নিবেদিত। অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী রেজাউল করিম দীর্ঘদিন সিপিবি’র জেলা শাখার সভাপতির দায়িত্বে ছিলেন।

শারীরিক অসুস্থতার কারনে তিনি তার পদ থেকে সরে দাঁড়ান। ২০০১ সালের ১ অক্টোবরের জাতীয় সংসদ নির্বাচনে সিপিবি’র প্রার্থী হিসেবে প্রতিদ্বদ্বিতা করেন। তার মৃত্যুতে সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য এস এ রশিদ, বাগেরহাট জেলা সিপিবি’র সভাপতি তুষার কান্তি বসু, সাধারণ সম্পাদক ফররুখ হাসান জুয়েল, ছাত্র ইউনিয়নের জেলা আহŸায়ক সফিকুর রহমান সজীব, সদস্য সচিব বেলাল হোসাইন বিদ্যা, জেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার, জেলা যুবলীগের আহŸায় ক সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন

মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি সাংবাদিক মাসুম হাওলাদার সহ নানা শ্রেণি পেশার মানুষ শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। বাগেরহাট জেলা সিপিবি’র সাধারণ সম্পাদক ফররুখ হাসান জুয়েল বলেন, কমরেড রেজাউল করিম দীর্ঘদিন ধরে হ্নদরোগসহ নানা ব্যাধিতে আক্রান্ত হয়ে বাড়িতে শয্যাশায়ী ছিলেন। বুধবার সন্ধ্যায় তিনি শহরের ভাড়াবাড়িতে মৃত্যুবরণ করেন। অসাম্প্রদায়িক রাজনীতিতে ছিলেন আপোষহীণ। মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামে তিনি সব সময় ছিলেন সাহসী। সিপিবি একজন সাহসী যোদ্ধাকে হারালো। তার মৃত্যুতে দল গভীরভাবে শোকাহত।

মাসুম হাওলাদার / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here