বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক কৃষক প্রশিক্ষণ ও ল্যাব পরিদর্শন

0
35

হাটহাজারী প্রতিনিধিঃ চট্টগ্রামের হাটহাজারীতে উপকারী নভেল বেসিলাস ব্যাষ্টরিয়া দ্বারা উৎপাদিত জৈব ব্যবহার করে বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণের প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২০ নভেম্বর) হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বাস্তাবায়নে ও বাংলাদেশ সচিবালয় কৃষি মন্ত্রণালয় (জিওবি)’র অর্থায়ণে উদ্যানতত্ত্ব সেমিনার কক্ষে এই কৃষক প্রশিক্ষণ অনু্ষ্ঠিত হয়।

বৈজ্ঞানিক সহকারী আলাউদ্দীন অাল আজাদের পরিচালনায় ও হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ খলিলুর রহমান ভূইয়া’র সভাপতিত্বে এতে প্রধান অতিথি ও উদ্বোধক ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণ ইনস্টিটিউটের পরিচালক ড.মোঃ মিয়ারুদ্দীন। বিশেষ অতিথি ছিলেন ড.মোঃ জামাল উদ্দিন,মোঃ ফানজারুল হক ও সংবাদকর্মীসহ আরো অনেকে। কৃষক প্রশিক্ষণ কমসূচি পরিচালনা করেন উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও কর্মসূচী পরিচালক ড. মোঃ তোফাজ্জল হোসেন রনি।

উক্ত শীর্ষক কৃষক প্রশিক্ষণে নভেল বেসিলাস ব্যাষ্টরিয়া দ্বারা উৎপাদিত জৈব ব্যবহার করে বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণের প্রযুক্তি উদ্ভাবন নিয়ে সিপ্লাস টিভি’র করা একটি প্রতিবেদন প্রদর্শন করা হয়। পরে প্রধান অতিথি বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণের প্রযুক্তি উদ্ভাবন ল্যাব পরিদর্শন করেন এবং গবেষণা বিষয় নিয়ে আলোচনা করেন।

মো.সাহাবুদ্দীন সাইফ / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here