বঙ্গবন্ধু কবরে বসে কাঁদবেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

0
203
ফাইল ছবি
ফাইল ছবি
6 Shares

গন বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ ভারত আমাদের সীমান্তে মানুষ হত্যা করছে। ভারত একটি সাম্প্রদায়িক দেশে পরিণত হয়েছে। আজকে আমাদের কি দুর্ভাগ্য, সেই যার পুরোধা তাকে আমরা মুজিব শতবার্ষিকীতে আমন্ত্রণ করছি। আমি নিশ্চিত এই ঘটনা দেখে শেখ মুজিব কবরে বসে কাঁদবেন।সোমবার ( ২৪ ফেব্রুয়ারী ) সাভারের বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট ইয়ার্ডে বিশ্ববিদ্যালয়ের অন্যতম সংগঠন অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের আয়োজনে ৫২’র ভাষা আন্দোলনের ভাষা শহীদদের স্মরণে “ হৃদয়ে বায়ান্ন ” শীর্ষক আলোচনা সভা ও সাহিত্য প্রতিযোগিতা অনুষ্ঠানে গণস্বাস্থের অন্যতম প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী এসব কথা বলেন।
তিনি আরো বলেন; আমাদের স্বাধীনতা অর্জন হলো কিন্তু একটা কল্যাণকর রাষ্ট্র তৈরী হলো না। ভাষার মাস আসলে আমরা দুইএকটা রায় বাংলায় দেখি, বাকিসব ইংরেজিতে করা,তাও ভুল ইংরেজি। জনগনের ভাষায় সবকিছু না হওয়ায় জনগন তার অধিকার থেকে বঞ্চিত হয়। সর্বস্তরে বাংলার ব্যবহার দরকার। বিশ্বায়নের এই যুগে বাংলার পাশাপাশি অন্যান্য ভাষা চর্চার গুরত্ব উল্ল্যেখ করেন তিনি।

ডাঃ জাফরুল্লাহ চৌধুরী আরো বলেন, “ আজকে বাংলাদেশ এক দূর্বিসহ যাতনায় আছে, আমাদের মুক্তিযুদ্ধের উদ্দেশ্য সম্পূর্ণ ভাবে ব্যহত হয়েছে। শিক্ষক পড়াবেনটা কি , পড়াবেন জনগনের আশা আকাঙ্খার কথা।আর ভাষা হলো তার মাধ্যম। ভাষা মানুষের অধিকার সচেতনতা করতে সহায়তা করে। বায়ান্নর একুশে ফেব্রুয়ারী থেকেই আমাদের যাত্রা শুরু। সেই ইতিহাসকে স্মরণ রাখতে হলে আমাদের নিজ ভাষায় অধ্যয়ণ করতে হবে, আগাছা দুর করতে হবে।”

অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের সভাপতি পবিত্র কুমার শীলের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশের অন্যতম অর্থনীতিবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক আনু মুহাম্মদ আনিসুর রহমান (আনু মুহাম্মদ), বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ডাঃ মোঃ দেলোয়ার হোসেন, রেজিষ্ট্রার মোঃ দেলোয়ার হোসেন,পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্তুজা আলী বাবু, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মনসুর মুসা ,অগ্নিসেতু উপদেষ্টা সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

পরে অগ্নিসেতুর সদস্যদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়।

মেহেদী / দৈনিক সংবাদপত্র  

6 Shares

পোস্ট টি সম্পর্কে আপনার মতামত জানানঃ