বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী তে ইবির নানা কর্মসূচি

0
182
ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে ১৫ মার্চ রবিবার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে তিন ক্যাটাগরিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় “ক” ক্যাটাগরিতে শিশু শ্রেণি হতে ২য় শ্রেণির শিক্ষার্থীরা “গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য”, “খ” ক্যাটাগরিতে ৩য় শ্রেণি হতে ৫ম শ্রেণি পর্যন্ত “নদী মার্তৃক বাংলাদেশ” এবং “গ” ক্যাটাগরিতে ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত “মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু” বিষয়ক চিত্র অঙ্কন করবে শিক্ষার্থীরা।

১৭ মার্চ বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে যথাক্রমে তিন ক্যাটাগরিতে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় “ক” ক্যাটাগরিতে ১ম হতে ৫ম শ্রেণি পর্যন্ত “বঙ্গবন্ধুর ছেলেবেলা” শিরোনামে ২০০ হতে ৩০০ শব্দের মধ্যে, “খ” ক্যাটাগরিতে ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত “বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন” শিরোনামে ৪০০ হতে ৫০০ শব্দের মধ্যে এবং “গ” ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে “আমাদের স্বাধীনতা ও বঙ্গবন্ধু” শিরোনামে ৭০০ থেকে ১০০০ শব্দের মধ্যে স্বহস্তে লিখিত রচনা জমা দিতে হবে।

এছাড়া দিবসটি উপলক্ষে ১৭ মার্চ মঙ্গলবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বরে বেলুন উড়ানো হবে। কর্মসূচির উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। উদ্বোধন শেষে সরকার কর্তৃক নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে জনসমাগম এড়িয়ে অনুষ্ঠানের আয়োজন করার নিদের্শনা দেওয়ায় এ বছর স্বল্প পরিসরে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রা শেষে “মৃত্যুঞ্জয়ী মুজিব’’ ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এরপর শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল চত্বরে ১৭ মার্চ মঙ্গলবার রাত ৮টায় কেক কাটা এবং চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

আজাহার ইসলাম / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here