বঙ্গবন্ধুর খুনিরা কে কোথায় এখন?

0
63
বঙ্গবন্ধুর খুনিরা কে কোথায় এখন?
বঙ্গবন্ধুর খুনিরা কে কোথায় এখন?

নিজস্ব প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক পাঁচ খুনির মধ্যে তিন জনের অবস্থান সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য নেই সরকারের কাছে। দুজনের অবস্থান নিশ্চিত হওয়া গেলেও অন্য তিনজন কোন দেশে অবস্থান করছেন-তা নিশ্চিত করে জানাতে পারেনি সংশ্লিষ্টরা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, খুনিদের দেশে ফেরাতে রাষ্ট্রীয় এবং আইন অনুযায়ী প্রচেষ্টা অব্যাহত আছে।  


যুক্তরাষ্ট্র থেকে খুনি রাশেদকে মুজিববর্ষের মধ্যেই ফেরত আনার আইনি প্রক্রিয়া চলছে। কানাডা সরকারের সঙ্গে নূর চৌধুরীকে কীভাবে আনা যায়-সে বিষয়ে আলোচনা হচ্ছে। অবস্থান নিশ্চিত হলেই তাদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রিসালদার মোসলেম উদ্দিন (অবঃ) ভারতে আটক থাকলে ও আমাদের আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু জানানো হয়নি।


বঙ্গবন্ধুর ১২ জন খুনির মধ্যে ৫ জনের বিচার এখনও সম্পন্ন করা যায়নি। এর মধ্যে তিনজন খুনির বিষয়ে সঠিক কোনো তথ্য নেই। তিনি বলেন, পাঁচজন খুনি বিদেশে লুকিয়ে আছে। ১৯৭৫ থেকে ৯৬ সাল এই ২১ বছর এসব খুনিরা বিভিন্ন দূতাবাস এবং বড়বড় স্থানে কাজ করেছে। যুক্তরাষ্ট্রে যে হত্যাকারী লুকিয়ে আছে তাকেও খুব দ্রুত দেশে আনা হবে বলে আশা করি।


এজন্য প্রবাসীদের আরো সোচ্চার হতে হবে। বঙ্গবন্ধুর পাঁচ খুনিরা হলেন-লে. কর্নেল (অবঃ) খন্দকার আব্দুর রশিদ, লে. কর্নেল (অবঃ) শরীফুল হক ডালিম, লে. কর্নেল (অবঃ) এ এম রাশেদ চৌধুরী, লে. কর্নেল (অবঃ) এন এইচ এমবি নূর চৌধুরী, রিসালদার মোসলেমউদ্দিন। সরকার এইসব অপরাধীদেরকে দ্রুত দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে। 


জান্নাত / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here