বগুড়ায় মেয়র প্রার্থী মান্নানের বিরুদ্ধে দুর্নীতির মামলায় গ্রেফতারী পরোয়ানা

0
129
0 Shares

বগুড়া প্রতিনিধিঃ সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড বগুড়া শাখার ৩১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বগুড়া পৌরসভার স্বতন্ত্র মেয়র প্রার্থী আব্দুল মান্নান আকন্দের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করা হয়েছে। গত ২৪ই ফেব্রুয়ারী বগুড়ার স্পেশাল জজ আদালতে মামলার চার্জ গঠনের ধার্য দিন ছিল নিয়ম অনুসারে সকল আসামী হাজির না থাকায় বিচারক এমরান হোসেন চৌধুরী তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারির আদেশ প্রদান করেন।

বগুড়া স্পেশাল জজ আদালত সূত্রে জানা যায়, ২০০৮ সালের ২৩ই অক্টোবর থেকে পরবর্তী তিন বছরে সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড বগুড়া শাখায় তৎকালীন তিন কর্মকর্তা এবং ৬ ব্যবসায়ীসহ ৯ জন মিলে ভুয়া ঋণ হিসাব খুলে ৩১ কোটি ১৯ লাখ ৪৯ হাজার টাকা আত্মসাত করেন। উক্ত ঘটনায় সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড বগুড়া শাখার সেই সময়ের ব্যবস্থাপক শফিকুল ইসলাম বাদী হয়ে ২০১১ সালে মামলা দায়ের করেন। পরবর্তীতে মামলাটি দুদক তদন্ত করে এবং ২০১৭ সালে মোট ৯জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করে।

চার্জশীট ভুক্ত আসামীরা হলেন- এস আই বি এলের সাবেক ব্যবস্থাপক (বর্তমানে বরখাস্ত) রফিকুল ইসলাম, সাবেক ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট (বর্তমানে বরখাস্ত) আতিকুল কবির, সাবেক এক্সিকিউটিভ অফিসার (বর্তমানে বরখাস্ত) মাহবুবুর রহমান, ব্যবসায়ী আক্তার হোসেন মামুন, জহুরুল হক মোমিন, এনামুল হক বাবু, মাকসুদুল আলম খোকন, ফেরদৌস আলম এবং বগুড়া শহর আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শুকরা এন্টার প্রাইজের স্বত্বাধিকারী আব্দুল মান্নান আকন্দ।

দুর্নীতি দমন কমিশনের পিপি এ্যাডঃ আবুল কালাম আজাদ এ প্রতিবেদক-কে বলেন, গত ২৪ই ফেব্রুয়ারী  মামলার চার্জ গঠনের ধার্য দিন ছিল। নিয়ম অনুযায়ী চার্জ গঠনের দিন সকল আসামীকে আদালতে হাজির থাকাতে হয়। কিন্তু ওইদিন ৯ আসামীর মধ্যে জামিনে থাকা ৭ জন এবং কারাগারে আটক জহুরুল হক মোমিন আদালতে হাজির থাকলেও আব্দুল মান্নান আকন্দ অনুপস্থিত ছিলেন। যে কারণে বিচারক চার্জগঠন শেষে পলা তক আসামী হিসেবে আব্দুল মান্নান আকন্দের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

অপরদিকে ২৩ই ফেব্রুয়ারী আব্দুল মান্নান আকন্দকে আ’লীগের পৌর কমিটি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অব্যাহতির কারন হিসেবে উল্লেখ করেছে, আ’লীগ দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দীতা এবং সিনিয়র নেতৃবৃন্দকে গাল মন্দের অভিযোগে তার বিরুদ্ধে দলীয় শাস্তিম‚লক ব্যবস্থা গ্রহণের কথা বলেন বগুড়া পৌর আ’লীগের সভাপতি রফি নেওয়াজ খান রবিন। পঞ্চম ধাপে আগামী ২৮ই ফেব্রুয়ারী বগুড়া পৌর নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে ’জগ’ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন

আ’লীগের সাবেক নেতা আব্দুল মান্নান আকন্দ। নির্বাচনে মেয়র পদে আ’লীগের মনোনয়ন পেয়েছেন পৌর কমিটির সাঃ সম্পাদক আবু ওবায়দুল হাসান ববি। বিএনপির মনোনয়ন পেয়েছেন জেলা বিএনপির সাবেক সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আব্দুল মতিন হাত পাখা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন।

জিএম মিজান / দৈনিক সংবাদপত্র 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here