বইমেলায় তারকাদের যত বই

0
48
0 Shares

বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা। সারা বছর অনেকেই এ মেলার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। একুশে ফেব্রুয়ারি ভাষা দিবস হওয়ায় এমনই এটি আবেগের জায়গা। তার ওপর আবার এ উপলক্ষে মাতৃভাষার বইয়ের মেলা। তাই আবেগ-চেতনা অন্য মাত্রায় গিয়ে পৌঁছে। বাংলা একাডেমির উদ্যোগে একাডেমির চত্বরসহ সোহরাওয়ার্দী উদ্যানে বসেছে এ মেলা। দেশের প্রকাশনী সংস্থা ব্যস্ত রয়েছে নতুন বই প্রকাশের নানা কর্মকাণ্ড নিয়ে। প্রতিবারের মতো এবারের মেলায়ও শোবিজ তারকাদের লেখা বই প্রকাশ হয়েছে। প্রিয় তারকাদের প্রকাশিত বই পাঠকের মাঝে তৈরি করেছে আগ্রহ। এবারে বইমেলায় প্রকাশ করা তারকাদের নিয়েই এ আয়োজন।

গাজী মাজহারুল আনোয়ার

উপমহাদেশের বরেণ্য গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারের ৭৮ তম জন্মদিনে তার গান সৃষ্টির নেপথ্যের গল্পগুলোকে নিয়ে ‘অল্প কথার গল্প গান’ বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। এবারের বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে। ‘ভাষাচিত্র প্রকাশনী’ প্রকাশ ব্যনারে ‘অল্প কথার গল্প গান’ বইটি প্রকাশিত হয়েছে। মাজহারুল আনোয়ার দীর্ঘ ৬০ বছর ধরে প্রায় ২০ হাজার গান রচনা করেছেন। তার সৃষ্ট কালজয়ী গানগুলো ধারাবাহিকতভাবে লিখিত আকারে প্রকাশ করার লক্ষ্যে পারিবারিকভাবে এই উদ্যোগ গ্রহণ করা হয়।

মেলায় আবুল হায়াতের দুই বই

এবারের বইমেলায় বরেণ্য অভিনেতা ও নির্মাতা আবুল হায়াতের দুইটি বই প্রকাশ হয়েছে। তার গল্পের বইয়ের নাম স্বপ্নের বৃষ্টি, মঞ্চনাটকের বইটির নাম দু’টো মঞ্চনাটক। বই দুটি প্রিয় বাংলা প্রকাশন প্রকাশ করেছে। স্বপ্নের বৃষ্টিতে আছে দুটি গল্প, যা নিয়ে ইতোমধ্যে নির্মিত হয়েছে টিভি নাটক।

মিথিলা’র আইরা আর মায়ের অভিযান

নিজের মেয়ে আইরা তেহরীম খানকে নিয়ে শিশুদের জন্য ভ্রমণবিষয়ক বই লিখেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। শিশুতোষ গ্রন্থের ব্র্যান্ড গুফি থেকে বের হয়েছে এটি। তিনি মোট পাঁচটি বইয়ের সিরিজ লেখার জন্য গুফির মূল প্রতিষ্ঠান লাইট অফ হোপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। সিরিজটির নাম ‘আইরা আর মায়ের অভিযান’। এর প্রথম গল্প ‘তানজানিয়ার দ্বীপে’ প্রকাশ হয়েছে এবারের অমর একুশে বইমেলায়।

ভাবনা’র গোলাপী জমিন

অভিনয়ের পাশাপাশি একজন নৃত্যশিল্পী এবং চিত্রশিল্পী হিসেবে আশনা হাবিব ভাবনার পরিচিতি রয়েছে। তবে লেখক হিসেবেও তার পরিচিতি রয়েছে। ‘গুলনেহার’ ও ‘তারা’ নামে দুটি উপন্যাস ইতোমধ্যে প্রকাশিত হয়েছে তার। এবারের বইমেলায়ও তার একটি নতুন উপন্যাস প্রকাশিত হচ্ছে। উপন্যাসটির নাম ‘গোলাপী জমিন’। একইসঙ্গে প্রকাশিত হচ্ছে তার প্রথম কবিতার বই ‘রাস্তার ধারের গাছটির কোনো ধর্ম ছিল না’।

কুসুম সিকদার’র অজাগতিক ছায়া

অমর একুশে বইমেলায় জনপ্রিয় অভিনেত্রী কুসুম সিকদারের নতুন গল্পের বই ‘অজাগতিক ছায়া’ প্রকাশিত হয়েছে। বইমেলার তাম্রলিপি প্রকাশনী’র ১৬ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। এছাড়া রকমারি ডটকমসহ সকল অনলাইন বুকশপে উপন্যাসটি পাওয়া যাচ্ছে।

শানারেই দেবী শানু

অমর একুশে বইমেলায় অভিনেত্রী শানারেই দেবী শানুর দুটি উপন্যাস থাকছে। এর মধ্যে অনন্যা প্রকাশনী থেকে ‘আমার একটা তুই চাই’ ও তাম্রলিপি থেকে প্রকাশ হচ্ছে ‘ইতি মেঘবালক’।

ফকির আলমগীর

বইমেলায় গণসংগীতশিল্পী ফকির আলমগীরের থাকছে সাতটি বই। বইগুলো অনন্যা ও মিজান প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে। বইগুলো হলো-‘এহরাম থেকে আরাফাত’, ‘দেশ দেশান্তর’, ‘শিল্প সাহিত্যে আমাদের মুক্তিযুদ্ধ’। এছাড়া বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা দুটি বই প্রকাশ হচ্ছে এই শিল্পীর।

তাহসান খান

এবছর সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান খানের বই মেলায় আসছে। এই বই লেখার মাধ্যমে প্রথমবার লেখক হিসেবে আত্মপ্রকাশ ঘটেছে তার। বইটির নাম ‘অনুভূতির অভিধান’। এটি প্রকাশ করেছে অধ্যয়ন প্রকাশনী।

অনিমেষ আইচ

জনপ্রিয় নাট্য পরিচালক অনিমেষ আইচের নতুন উপন্যাস ‘যামিনী’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে তাম্রলিপি।

পুতুল

সংগীতশিল্পী পুতুল ‘এক শিল্পীসত্তার ব্যবচ্ছেদ এবং তার আত্মজীবনীর ভগ্নাংশ’ শিরোনামের উপন্যাস নিয়ে এবারের বইমেলায় হাজির হয়েছেন। বইটি প্রকাশ করছে তাম্রলিপি প্রকাশনী।

 

 

 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here