প্যারাসুট এর আদলে প্যারামুট কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযান

0
29

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ মানুষ নারিকেল তেল কিনতে বাজারে গেলে প্যারাসুট নামটা সবার প্রথমে আসে। কিন্তু কে জানতো সাধারণ মানুষের চোখে ধুলো দিয়ে প্যারাসুট এর আদলে প্যারামুট বাজারে সয়লাব। ভাল করে খেয়াল না করলে নামীদামী ব্র্যান্ডের তেল প্যারাসুট মনে করে প্যারামুট কিনে নিচ্ছে। যারা নিরক্ষর তাদের বেলায় তো কোন কথাই নেই। চট্টগ্রামের হাটহাজারীতে নারিকেল তেল তৈরির এক কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (১৯ই অক্টোবর) বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার চিকনদন্ডী ইউনিয়নের আমান বাজার এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শাহিদুল আলমের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। জানা যায়, নামীদামী ব্র্যান্ড প্যারাসুট নারিকেল তেলের আদলে নকল প্যারামুট নারিকেল তেল উৎপাদন করে প্যারামুট নামের মোড়কে বাজারে সয়লাব করে ক্রেতা সাধারণের সাথে প্রতারণা করে আসছে। সংবাদ দ্রুত অভিযান পরিচালনা করে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

অভিযানকালে ভেজাল পণ্য (প্যারাসুট নারিকেল তেল এর অনুরূপ প্যারামুট নামক ভেজাল নারিকেল তেল) সংরক্ষণ ও বিপননের অপরাধে শামসুন নহার নামক একজন পাইকারকে বিএসটিআই আইন- ২০১৮ এর ২৭ (১) ধারা মোতাবেক পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় তিন কাটুন নকল পণ্য প্যারামুট নারিকেল তেল জব্দ করে। এ বিষয়ে ইউএনও মোহাম্মদ শাহিদুল আলম জানান, নামীদামী ব্র্যান্ডের আদলে নকল পণ্য উৎপাদনের অপরাধে এক পাইকারী বিক্রেতাকে জরিমানা করা হয়েছে।

এছাড়াও বিএসটিআইয়ের প্রতিনিধিকে পণ্যসমূহ যাছাই করে উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা করার নির্দেশনা প্রদান করা হয়। নিয়মিত অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মো. সাহাবুদ্দীন সাইফ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here