পাইকগাছার বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে আউশের ফলন ভাল হয়েছে

0
68
পাইকগাছার বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে আউশের ফলন ভাল হয়েছে
পাইকগাছার বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে আউশের ফলন ভাল হয়েছে
0 Shares

পাইকগাছা প্রতিনিধিঃ বৈরি আবহাওয়ার পরও খুলনার পাইকগাছা উপজেলার বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে আউশের ফলন ভাল হয়েছে। আউশের আশানুরূপ ফলন থেকে ভাল বীজ পাওয়া যাবে বলে খামার কর্তৃপক্ষ আশাবাদী। আউশ ধান পাঁকা শুরু হয়েছে ও কর্তন চলছে। খামার সূত্রে জানা গেছে, চলতি আউশ মৌসুমে খামারে ২০ একর জমিতে ধানের আবাদ হয়েছে।


২ একর জমিতে বীজতলা তৈরি করা হয়। মে মাসে বীজতলা তৈরি করার পর ২৫ থেকে ৩০ দিন পর থেকে রোপন করা হয়। খামারে ২০ একর জমিতে আউশের আবাদ করা হয়েছে। এর মধ্যে বিআর-২৬ দশ একর, ব্রি ধান-৪৮ সাত একর ও নেরিকা মিউট্যান্ট (কুদরত) তিন একর জমিতে ধানের আবাদ করা হয়েছে। ঘূর্ণিঝড় আম্ফান সহ প্রতিকুল আবহাওয়া পরও আউশের আবাদ খুবই ভাল হয়েছে।


তবে সম্প্রতি একাধারে বৃষ্টি হওয়ায় ধান ক্ষেত আংশিক তলিয়ে যায়। সময়মত পানি নিষ্কাশন করে ধান ক্ষেতের পরিচর্যা করায় ধানের কোন ক্ষতি হয়নি। বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ কামাল উদ্দীন মোল্লা জানান, খামারে ২০ এক জমিতে আউশের আবাদ করা হয়েছে। উপকূলের লবণাক্ত এলাকায় এ খামারের অবস্থান হওয়ায় আবাদে অধিক পরিচর্যা করতে হয়।


প্রতিকুল আবহাওয়া পরও সার্বক্ষনিক তদারকি করায় আউশের ফলন ভাল হয়েছে। খামারের ধান পাঁকা শুরু হয়েছে। মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে, সে কারণে ধান কাটত দেরি হচ্ছে। বিআর-২৬ ধানে পানি লাগলে অংকুর হওয়ার সম্ভাবনা থাকে। সে জন্য একটানা রোদ হলে ধান কাটা শুরু হবে। খামারের উৎপাদিত আউশের ফলন থেকে বীজ তৈরী লক্ষমাত্রা অর্জিত হবে বলে তিনি জানান।


ইমদাদুল হক / দৈনিক সংবাদপত্র 

0 Shares

পোস্ট টি সম্পর্কে আপনার মতামত জানানঃ