পাঁচবিবিতে গণপরিবহণে অতিরিক্ত যাত্রীবহন ভাড়া ৬০ শতাংশই বহাল

0
36
পাঁচবিবিতে গণপরিবহণে অতিরিক্ত যাত্রীবহন ভাড়া ৬০ শতাংশই বহাল
পাঁচবিবিতে গণপরিবহণে অতিরিক্ত যাত্রীবহন ভাড়া ৬০ শতাংশই বহাল

পাঁচবিবি প্রতিনিধিঃ দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ১১টি নিদের্শনা দিয়ে সীমিত ভাবে যাত্রী নিয়ে রাস্তায় গণপরিবহন চলাচলের নির্দেশনা থাকলেও সরকারের বেঁধে দেয়া বিধিনিষেধ মানছে না জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বিভিন্ন রুটে চলাচলকারী গণপরিবহনের মালিক-শ্রমিকেরা। এছাড়াও অতিরিক্ত যাত্রী বহন করলেও তাদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।


এতে প্রায় যাত্রীদের সঙ্গে প্রায়ই বাক বিতন্ডা ঘটছে। করোনা সংক্রামণ এড়াতে সীমিত সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্য বিধি মেনে গণপরিবহণ চলাচলে ১১টি শর্ত দিয়ে ৬০ শতাংশ ভাড়া বাড়িয়েছিল সরকার। ফলে গণপরিবহন চলা চল শুরু হলে জয়পুরহাট-পাঁচবিবি ও পাঁচবিবি-হিলি রুটের যাত্রীদের কাছ থেকে ১৫ টাকার স্থলে বর্ধিত ভাড়া নেওয়া হয় ২৫টাকা।


গত একসপ্তাহ থেকে স্বাস্থ্যবিধি না মেনে জয়পুরহাট-পাঁচবিবি-হিলি রোডের যাত্রীবাহী বাসে দুই সিটে একজন যাত্রী বসানোর নিয়ম ভেঙ্গে এখন আসন ভর্তির পর দাঁড় করিয়েও যাত্রী নেওয়া হচ্ছে। কিন্তু ভাড়া কমানো হয়নি। উপজেলার বিভিন্ন রুটে চলাচলকারী ব্যাটারি চালিত ইজিবাইক, ভ্যান-রিক্সা ও সিএনজিতে যাত্রী সেবার একই অবস্থা। প্রায় যাত্রীদের সাথে চালক ও কন্ডাক্টরের বসচা হয়ে থাকতে দেখা যাচ্ছে।


জয়পুরহাট মিনি বাস মালিক সমিতির সভাপতি আনিছুর রহমান লিটন বলেন, আমরা শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে চালার নির্দেশনা দিয়েছি। মাঝে মধ্যে মনিটরিংও করছি। জয়পুরহাট মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, জোর পূর্বক যাত্রীরা উঠে পড়লে এই সুযোগ কতিপয় শ্রমিকরা নিচ্ছে। উপ জেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বরমান হোসাইন বলেন, গণপরিবহণে স্বাস্থ্যবিধি না মানার কারণে শীঘ্রই অভিযান চানানো হবে।



মোঃ বাবুল হোসেন / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here