নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধে এক মুক্তিযোদ্ধার গাছ কর্তন

0
57
বিজ্ঞাপন

নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে এম এ সাত্তার নামে মুক্তিযোদ্ধার বিভিন্ন প্রজাতির গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার মৈনম ইউনিয়নের দক্ষিণ মৈনম গ্রামে। এ ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বুধবার দুপুরে মান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মতিয়ার রহ মান, মান্দা থানার এসআই নজরুল ইসলাম এবং অমিনুল ইসলাম সঙ্গীং ফোর্স ঘটনাস্থাল পরিদর্শন করেছেন।
ভূক্তভোগী দক্ষিণ মৈনম গ্রামের মৃত বিরাজ উদ্দিনের ছেলে বীর মুক্তিযোদ্ধা এম এ সাত্তার জানান,

তার ভোগদখলীয় জমিতে বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোক জন তার নিজ হাতে লাগানো মেহগনী, বোকনা নিম, লিচু, লেবু, জলপাই এবং কলাসহ বিভিন্ন প্রজাতির গাছ গুলো কেটে সাবাড় করে দেয়। এতে তিনি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। তিনি অভিযোগ করে বলেন, পৈত্রিক সূত্রে এবং ক্রয়কৃত সম্পত্তি গুলো দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছি। একই গ্রামের প্রতিপক্ষের রেজিয়া হক ময়না জমি গুলো দাবি করায় বিষয়টি নিয়ে বিভিন্ন সময় অত্র এলাকায় একাধিকবার সালিশ বৈঠক হয়েছে।

বিজ্ঞাপন

কিন্তু এরপরেও সে তার পেশী শক্তির বলে অন্যায়ভাবে গাছগুলো কর্তনসহ জমি জবর দখলের অপচেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমি এর বিচার চাই। গাছ কাটার ব্যাপারে জানতে চাইলে প্রতিপক্ষের রেজিয়া হক ময়না, সনিয়া এবং মোবারকসহ আরো অনেকে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগটি অস্বীকার করে জানান যে, দীর্ঘদিন থেকে জমি টি নিয়ে বিরোধ চলছে। তবে তার জন্যই সমাধান করা সম্ভব হচ্ছে না। জমিটির প্রকৃত হকদার তারাই। এ ব্যাপারে মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহিনুর রহমান বলেন, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়ো জনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

মাহবুবুজ্জামান সেতু

বিজ্ঞাপন

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here