ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জে ৩ ডিসেম্বর পাক হানাদার মুক্ত দিবস পালিত

0
204
ফাইল ছবি
0 Shares

পীরগঞ্জ ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জে আজ ৩ ডিসেম্বর পাক হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে পীরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও যৌথভাবে দিবসটি পালনের জন্য কর্মসূচি পালন করে।

মুক্তির শোভাযাত্রা’ বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে এসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করে।

পরে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউলকরিম, বিশিষ্ট মুক্তিযোদ্ধা প্রফেসর কৃষ্ণ মোহন রায়, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইব্রাহিম খান ও পৌর কমান্ডার নুরুজ্জামান, সাংবাদিক মনসুর আলী, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড আহবায়ক নুরুন নবী চল,মোঃ মনিরুজ্জামান প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭১ সালের এ দিনে মুক্তিবাহিনীর ক্যাপ্টেন জাহাঙ্গীরের অধীন দু’শতাধিক গেরিলা ও মিত্রবাহিনীর চতুর্মূখী প্রবল আক্রমণের মুখে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা পীরগঞ্জ ছেড়ে দিনাজপুরের বীরগঞ্জ হয়ে সৈয়দপুর ক্যান্টনমেন্টের দিকে পলায়ন করে।

এ দিনেই মুক্তিবাহিনীর গেরিলা নেতা যথাক্রমে মুন্সিপাড়ার শহীদুল্লাহ্ শহিদ, মকিম উদ্দিন আহম্মেদ, ইব্রাহিম খান, জগথার আব্দুল আজিজ, বীরহলীর তালেবুর রহমান, গুয়াগাঁওয়ের ফুল মোহাম্মদ ও কাচন ডুমুরিয়ার আখতারুজ্জামানের নেতৃত্বাধীন দু’শতাধিক গেরিলা মুক্তিসেনা বীরবিক্রমে পীরগঞ্জে প্রবেশ করে পীরগঞ্জকে পাক হানাদার মুক্ত ঘোষণা করেন।

এরপর ডিফেন্সের মুক্তিসেনা ও মিত্রবাহিনীর (ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী) একটি ইউনিট পীরগঞ্জে প্রবেশ করে। সে দিন থেকেই ‘৩ ডিসেম্বর পীরগঞ্জ পাক হানাদার মুক্ত দিবস’ হিসেবে গণ্য হয়ে আসছে।

মনসুর আলী / দৈনিক সংবাদপত্র 

0 Shares

পোস্ট টি সম্পর্কে আপনার মতামত জানানঃ