জনবান্ধব ওসি মিজানের কর্মকান্ডে শিবগঞ্জ থানার মানুষ মুগ্ধ

0
163
ফাইল ছবি

বগুড়া প্রতিনিধিঃ বগুড়া জেলার শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমান। তিনি শিবগঞ্জ থানায় যোগদান করেছিলেন ১২/৯/১৮ সালে। এই স্বল্প সময়ের মধ্যে পর পর ৩ বার জেলার শ্রেষ্ঠ ওসি হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি শুধু কাগজ কলমেই শ্রেষ্ঠ ওসি হিসেবে নির্বাচিত হননি, থানার জন্মলগ্ন থেকে এই প্রথম সর্বোচ্চ কাজ ও পরিবর্তন হয়েছে, যেমন থানার গেট, থানার ভিতরে রাস্তা, গ্যারেজ, ছালামি মঞ্চের সামনে টাইলসসহ বিভিন্ন সৌন্দর্য,তার হাত ধরেই। থানা পুলিশের জীবনমান উন্নয়ন,অত্র থানাকে জঙ্গিবাদ,যৌন হয়রানি,মাদক, ছিনতাই,বাল্য বিবাহ মুক্ত ঘোষনা করার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

কমিউনিটি পুলিশিং শক্তিশালী করতে সফল হয়েছেন শতভাগ। এছাড়াও সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষে শ্রমিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে সভা সেমিনার করে যাচ্ছেন। প্রতিমাসে গ্রাম পুলিশদের সাথে নিয়মিত মত বিনিময়, তাদের ভালো কাজে উৎসাহিত করার জন্য পুরস্কার দেওয়া, গ্রাম পুলিশদের ঈদ সামগ্রী বিতরণ। মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন অসুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানো সাধ্যনুযায়ী সহযোগীতা করা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে আলোচনা করা, স্বেচ্ছাসেবী সংগঠনের কাজের সাথে সক্রীয়ভাবে অংশগ্রহন যেন তার রুটিন মাফিক কাজ হয়ে দাঁড়িয়েছে। সকল শ্রেণীর মানুষ বিপদ আপদে তার কাছে আসলে মনোযোগ সহকারে হাসিমুখে কথা বলা এবং সমস্যা সমাধান করা, তার নিত্যদিনের রুটিন হয়েছে।

পুলিশ সম্পর্কে সাধারণ মানুষের যে ভুল ধারণা ছিলো ওসি মিজান সে ধারণা পরিবর্তন করেছে। শুধু তাই নয় সে নিজেকে মানবিক, বিনয়ী সৎ মেধাবী সুন্দর মনের অধিকারী হিসেবে সাধারণ মানুষের কাছে তুলে ধরতে সক্ষম হয়েছে। অত্র থানার উপ সহকারী পুলিশ পরিদর্শক মোস্তাফিজুর রহমান এ প্রতিবেদক-কে বলেন, যে আমার চাকুরি জীবনে অনেক পুলিশ অফিসারের সাথে দায়িত্ব পালন করেছি কিন্তু বর্তমান ওসি মিজান স্যারের সাথে দায়িত্ব পালন করে যে শিক্ষা অর্জন করেছি। তা আমার চাকুরি জীবনে অর্জন করতে পারিনি।

তিনি শুধু আমাদের থানার পুলিশদের প্রিয় মানুষই নয়। তথা শিবগঞ্জের গণমানুষের আস্থার ঠিকানা। আমরা যখন প্রত্যন্ত অঞ্চলে কোন কাজে যাই তখন সাধারণ জনগণ বলে স্যার আপনাদের ওসি সাহেব অনেক ভালো মানুষ? তখন নিজেকে ধন্য মনে হয়, এমন একজন সৎ মেধাবী ও মহান মনের একজন অফিসারের অধিনে দায়িত্ব পালন করতে পেরেছি। স্থানীয় সাংবাদিকরা বলেন এমন জনবান্ধব অফিসার এর পূর্বে এই থানায় আসে নাই। অসহায়দের ক্ষেত্রে যেমন মানবিক দয়ালু ঠিক তেমনই অপরাধীদের ক্ষেত্রে কঠোর এবং আতংকের নাম ওসি মিজান।

জিএম মিজান / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here