নওগাঁর মান্দায় সেনাবাহিনীর বিনামূল্যে গর্ভবতী ও দুঃস্থ নারীদের স্বাস্থ্যসেবা

0
109
নওগাঁর মান্দায় সেনাবাহিনীর বিনামূল্যে গর্ভবতী ও দুঃস্থ নারীদের স্বাস্থ্যসেবা প্রদান
নওগাঁর মান্দায় সেনাবাহিনীর বিনামূল্যে গর্ভবতী ও দুঃস্থ নারীদের স্বাস্থ্যসেবা প্রদান

নওগাঁ প্রতিনিধিঃ জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে নওগাঁর মান্দায় প্রত্যান্ত এলাকার গর্ভবতী মায়েদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়েছে সেনাবাহিনী। বুধবার সকাল সাড়ে ১০টা থেকে দিনব্যাপী ১১ পদাতিক ডিভিশন বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে উপজেলার কয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দিনব্যাপী এ সেবা প্রদান করা হয়।

সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন, বগুড়া সেনানিবাসের ১০ বীর অধিনায়ক লেঃ কর্নেল মোঃ গোলাম মাবুদ হাসান পিএসসি। বগুড়া সেনানবিাসের সার্বিক ব্যবস্থাপনায় সম্মিলিত সামরিক হাসপাতাল বগুড়ার তত্ত্বাবধানে গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দিয়ে ৩০০ জন গর্ভবতী মায়েদের বিনামূল্যে এ স্বাস্থ্যসেবা এ দেয়া হয়। এ সময় ২১ ফিল্ড অ্যাম্বুলেন্স এর অধিনায়ক লেঃ কর্নেল মোছাঃ তহমিনা আকতার, বগুড়া সিএমএইচ এর গাইনী বিশেষজ্ঞ লেঃ কর্নেল উম্মে রুম্মান, মেডিকেল অফিসার ক্যাপ্টেন শামিরা, বগুড়া সিএমএইচ এর ক্যাপ্টেন শর্মিতা জাহান, ১০ বীর ক্যাপ্টেন পারভেজ রহমানসহ সেনাবাহিনীর অন্যান্যরা সদস্য উপস্থিত ছিলেন।

যেখানে প্রত্যেক গর্ভবতী মায়েদের থার্মাল স্ক্যানার মেশিন দিয়ে তাপমাত্রা মেপে সামাজিক দুরুত্ব বজায় রেখে চিকিৎসা সেবা দেয়া হয়। কামারকুড়ি গ্রামের গৃহবধু শাহিনা ও প্রসাদপুর বাজারে মল্লিকা রানী বলেন, তারা দ্বিতীয় সন্তান সম্ভাবা। করোনা ভাইরাসের কারণে অনেকটা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত ছিলেন। গতকাল শুনেছেন সেনাবাহিনীর পক্ষ থেকে ফ্রি চিকিৎসা দেয়া হবে। যেখানে ভাল সেবা পাওয়া যাবে বলে শুনেছেন। এজন্য সকাল ৯টার দিকে এসে সিরিয়াল দিয়ে চিকিৎসা নিয়েছেন। সাথে বিনামুল্যে ঔষধও দিয়েছে।

বগুড়া সেনানিবাসের ১০ বীর অধিনায়ক লেঃ কর্নেল মোঃ গোলাম মাবুদ হাসান পিএসসি বলেন, করোনা ভাইরাসের কারণে চিকিৎসা সেবা থেকে অনেকটা পিছিয়ে গেছে নারীরা। এ কারণে প্রত্যান্ত এলাকার গর্ভবতী ও দুস্থ নারীদের চিকিৎসার জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প করা হয়েছে। যেখানে চিকিৎসার পাশাপাশি বিনামুল্যে ঔষধ প্রদান করা হচ্ছে। প্রায় তিনশতাধিক নারীদের চিকিৎসা সেবা দেয়া হবে। তবে নারীদের সংখ্যা যদি আরো বেশি হয় আমরা সেবা দেয়ার চেষ্টা করবো। তিনি বলেন, এছাড়া যাদের করোনা ভাইরাসের উপসর্গ পাওয়া যাবে তাদের নমুনা সংগ্রহ করা হবে। 

মাহবুবুজ্জামান সেত / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here