কয়রায় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে স্বরস্বতী পূজা উদযাপিত

0
189

খুলনা প্রতিনিধিঃ উৎসবমুখর পরিবেশে খুলনার কয়রায় বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতীর পূজা উদযাপিত হয়েছে। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে গতকাল বুধবার বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত। তবে পঞ্জিকা মতে পঞ্চমী তিথি অনুুসারে বুধবার ও আজ বৃহস্পতিবার পূজার দিন পড়ায় আজ বুধবার সকাল ১১ টার মধ্যেই পূজা শুরু করার বাধ্যবাধকতার মধ্য দিয়ে সকাল থেকে শুরু হওয়ায় অনেক বাসাবাড়ি এবং শিক্ষা প্রতিষ্ঠানে দিন পূজা অনুষ্ঠিত হচ্ছে ও আগামীকাল বৃহস্পতিবার বিভিন্ন বাসাবাড়ি এবং প্রতিষ্ঠানে পূজা অনুষ্ঠিত হবে। সনাতন ধর্মালম্বিদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালক্ষী বিদ্যংদেহী নমোস্তুুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানান তারা।
সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া
উপজেলার সকল মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালার মধ্যে ছিল পুষ্পাঞ্জলি প্রদান, হাতেখড়ি, প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।
বাংলাদেশ পূজা উদযাপন কমিটির কয়রা উপজেলা শাখার সভাপতি এ্যাডঃ অম্বিকাচরণ সানা বলেন ‘সরস্বতী পূজায় বিপুল জনসমাগম প্রমাণ করে বাংলাদেশের মানুষ অসম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। অসম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে বাংলাদেশের মানুষ সকল ধর্মের উৎসবে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

শাহরিয়ার কবির / দৈনিক সংবাদপত্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here