কোভ্যাক্সের ১০ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

0
52
0 Shares

নিজস্ব প্রতিনিধিঃ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশ ১০ লাখ ৮০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে। শুক্রবার ১১ই জুন এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। আব্দুল মোমেন বলেন, আমরা কোভ্যাক্স থেকে টিকা পাওয়ার ব্যপারে আজ সকালে খবর পেয়েছি। আশা করি দ্রুত এ সম্পর্কে বিস্তারিত জানাতে পারবো। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে বলেছিলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশের কাছে টিকা চেয়ে অনুরোধ জানানো হয়েছে। সবাই বলে টিকা দেবে। কিন্তু এখন হাতে এসে পৌঁছায়নি। 

গতকাল পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছিলেন, যুক্তরাষ্ট্রের কাছে অনেক অ্যাস্ট্রাজেনেকার টিকা আছে জেনে সঙ্গে সঙ্গে তাদের অনুরোধ জানালাম। পরে জানা গেল, করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে টিকা দেওয়া হবে, তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নেই। পরে অবশ্য আমরা জেনেছি আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে। এ ছাড়া কোভ্যাক্স থেকেও দেবে। তবে সেটা কবে তা এখনো স্পষ্ট করে বলেনি।এদিকে গতকালই গুলশানে এক অনুষ্ঠানে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার বলেন,

যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের আওতায় বিভিন্ন দেশে যে টিকা দিচ্ছে, তাতে অগ্রাধিকারের তালিকায় আছে বাংলাদেশ। শিগগিরই যুক্তরাষ্ট্রের উপহারের এ টিকা বাংলাদেশে আসবে। বিশ্বে বিশেষত নিম্ন আয়ের দেশগুলোতে টিকার ন্যায্য সরবরাহ নিশ্চিত করতে কোভ্যাক্স গঠন করা হয়েছে। ইতোমধ্যে ১২৯ টি দেশে কোভ্যাক্স আট কোটি ডোজ টিকা সরবরাহ করেছে।

জালাল 

0 Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here