কুবিতে শিক্ষার্থীদের আন্দোলন, দাবি আদায়ে প্রশাসনিক ভবনে তালা

0
249
ফাইল ছবি
ফাইল ছবি

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পর্যাপ্ত সংখ্যক ক্লাস রুমের দাবীতে ব্যাবসায় অনুষদের সকল বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের গেইটে তালা ঝুলিয়ে আন্দোলন করছেন। পরে প্রশাসনের আশ্বাসে রবিবার পর্যন্ত আন্দোলন স্থগিতের ঘোষণা দেয় শিক্ষার্থীরা।
মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে প্রথমে ব্যাবসায় অনুুষদের গেটে এবং পরে প্রশাসনিক ভবনের সামনে এ আন্দোলন শুরু হয়। এ সময় শিক্ষার্থীরা মোট ৫টি দাবী নিয়ে আন্দোলন করতে থাকে। এতে তারা পাঁচ দফা পাঁচ দাবী মানতে হবে মানতে হবে, দাবী মোদের একটাি ক্লাসরুম ফাঁকা চাই, ভুয়া ভুয়া কুবির প্রশাসন, ইত্যাদি স্লোগান দিয়ে আন্দোলন করতে থাকে।
শিক্ষার্থীদের দাবী গুলো হল- প্রতিটি বিভাগে একটি করে ল্যাব ও সেমিনার কক্ষ। প্রতিটি বিভাগে শিক্ষকদের জন্য পর্যাপ্ত রুমের ব্যাবস্থা। প্রতিটি বিভাগের জন্য পর্যাপ্ত ক্লাস রুম। নামাজের জন্য আলাদা কক্ষ ও ছাত্রদের জন্য কমন রুম ব্যাবস্থা। বিবিএ ফ্যাকাল্টির স্বতন্ত্রতা।
আন্দোলনে অংশ নিয়ে শিক্ষার্থীরা জানান, বিজনেস স্টাডিজ অনুষদে চারটি বিভাগ রয়েছে, আমাদের যে শ্রেনীকক্ষ রয়েছে তা পর্যাপ্ত নয়। এছাড়াও আমাদের কোন ল্যাব কিংবা সেমিনার নেই, অভাব রয়েছে কমনরুমের। যতক্ষণ পর্যন্ত এসবের সমাধান না হবে ততক্ষণ আন্দোলন চলবে। তবে প্রশাসন রবিবার পর্যন্ত সময় নিয়ে সুষ্ঠু সমাধানের আশ্বাস দেয়ায় আমরা তা মেনে নিয়েছি।
শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে প্রক্টর ড. কাজী কামাল বলেন, ‘শিক্ষার্থীদের দাবি নিয়ে আমরা বিজনেস স্টাডিজ অনুষদের সকল বিভাগের সভাপতি, শিক্ষক সমিতির নেতৃত্বদের নিয়ে অালোচনায় বসেছি।’
এ বিষয়ে জানতে চাওয়া হলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. অাবু তাহের বলেন, “আমরা শিক্ষার্থীদের সাথে কথা বলেছি তাদের দাবী শুনেছি। বৃহস্পতিবার উপাচার্য মহোদয় সহ আমরা কোন বিভাগ কতটুকু জায়গা নিয়ে কার্যক্রম পরিচালনা করছে সেটি পর্যালোচনা করব এবং আগামী রবিবার সকল বিভাগীয় প্রধানদের সাথে বসে কোন বিভাগকে কতগুলো রুম দেয়া সম্ভব সে বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত জানানো হবে। আশা করছি সুষ্ঠু সমাধান আসবে।”  

আনোয়ার আজম / দৈনিক সংবাদপত্র    

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here