করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রথম টিকার অনুমোদন দিলো রাশিয়া

0
89
করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রথম টিকার অনুমোদন দিলো রাশিয়া
করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রথম টিকার অনুমোদন দিলো রাশিয়া

নিজস্ব প্রতিনিধিঃ গামালিয়া ইনিস্টিটিউটের উন্নয়ন করা করোনা ভাইরাসের টিকার সরকারি ভাবে রেজিস্ট্রেশন করা হয়েছে। বিশ্বে প্রথম করোনার টিকার এই রেজিস্ট্রেশনের খবর মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিন পুতিন জানিয়েছেন। দেশটির সরকারি টেলিভিশনে সম্প্রচারিত মন্ত্রিসভার বৈঠকে পুতিন বলেছেন, সব ধরনের প্রয়োজনীয় পরীক্ষার ধাপ শেষ করেছে টিকাটি।


গামালিয়া রিসার্চ ইনিস্টিটিউট ও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এই টিকার উন্নয়ন করেছে। গত সপ্তাহে দেশটির স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছিলেন, রাশিয়ার টিকা রেজিস্ট্রেশন পাওয়ার জন্য তৈরি। ১২ই  অগাস্ট সরকারি ভাবে এর রেজিস্ট্রেশন দেওয়া হবে। ২০২০ সালের অক্টোবর মাস থেকেই বিপুল সংখ্যায় এই টিকা তৈরির কাজ শুরু করা হবে। তখন সাধারণ মানুষের হাতে হাতে পৌঁছে যাবে এটি।


রুশ প্রেসিডেন্ট জানান, তার মেয়েদের মধ্যে এক জন টিকা নিয়েছে। টিকা নেওয়ার পর তার দেহের তাপমাত্রা কিছুটা বেড়েছিল। তবে এখন তার অবস্থা ভালো। ইনজেকশন নেওয়ার পর তার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছিল, পরের দিন ৩৭ ডিগ্রির মতো ছিল এবং ওই পর্যন্তই। দ্বিতীয় ইনজেকশন দেওয়ার পরও তার দেহের তাপ মাত্রা কিছুটা বেড়েছিল এবং ওই পর্যন্তই এবং পরে তা নেমে যায়। সে এখন ভালো আছে। 


জান্নাত / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here