করোনা ভাইরাসের কারণে বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

0
94
করোনা ভাইরাসের কারণে বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা
করোনা ভাইরাসের কারণে বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিনিধিঃ করোনা ভাইরাসের কারণে এ বছর পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আজ মঙ্গলবার ১১ই আগস্ট এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব সিনিয়র সচিব আকরাম হোসেন সাংবাদিকদের বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের সঙ্গে আলোচনা করে আমরা পরীক্ষা বাতিলের নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। খুব শিগগিরই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পক্ষ থেকে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।


প্রধানমন্ত্রী অনুমতি দিলে এবারের জন্য পরীক্ষা বাতিল হবে। সচিব বলেন, আমরা টেলিভিশনের মাধ্যমে শিক্ষা র্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছিলাম। তবে সব শিক্ষার্থীর কাছে আমরা পৌঁছাতে পারিনি। কারণ সবার বাসায় টেলিভিশন বা রেডিও নেই। অনেক অস্বচ্ছল পরিবার আছে। সবার কথা ভেবেই আমাদের কে এ সিদ্ধান্ত নিতে হচ্ছে।


তিনি আরও বলেন, আমরা শিক্ষার্থীদের কোনো প্রকার ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। করোনা পরিস্থিতির উন্নতি হলে তবেই তারা স্কুলে যাবে। কবে প্রতিষ্ঠান খোলা যাবে তা আমরা জানি না। তাই একাধিক বিকল্প হাতে রেখে শিক্ষা কার্যক্রম শুরুর পরিকল্পনা তৈরির কাজ চলছে। খুব দ্রুতই তা প্রণয়ন ও বাস্তবায়ন করা হবে বলে তিনি সাংবাদিকদেরকে জানান। 


জান্নাত / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here