করোনা আতঙ্কে থেমে নেই কাজ আজ বসবে ২৭তম স্প্যান পদ্মা সেতু

0
198
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিনিধিঃ করোনা আতঙ্কের মধ্যেই আজ সকালে পদ্মা সেতুর ২৭ ও ২৮ নম্বর খুঁটির ওপর বসানো হলো ২৭তম স্প্যান। এর মধ্যে দিয়ে সেতুর ৪ হাজার ৫০ মিটার দৃশ্যমান হয়েছে। পদ্মা সেতু প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলী কাছ থেকে এ তথ্য পাওয়া গেছে। এর আগে শুক্রবার স্প্যানটিকে বহন করে ভাসমান জাহাজ তিয়ান-ই মাঝ পদ্মায় নোঙর করে খুঁটির কাছে। পদ্মা সেতু প্রকল্পের (মূল সেতুর) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের সংবাদপত্র প্রতিনিধি কে জানান, আগামী মাসের মাঝামাঝিতে আরও দুইটি স্প্যান বসানোর প্রস্তুতি চলছে। দায়িত্বশীল প্রকৌশলী সূত্র জানায়, পদ্মা সেতুর খুঁটির ওপর আরও ৫টি স্প্যান বসানোর কার্যক্রম চলমান। এর মধ্যে দুইটি স্প্যান চূড়ান্ত রঙের কাজ চলছে।

প্রকৌশলী সূত্র জানায়, পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৫টি স্প্যান। বাকি স্প্যানগুলো মার্চের মধ্যেই দেশে চলে আসবে। সেতুর ৪১টি স্প্যানের মধ্যে ২৬টি স্থায়ীভাবে স্থাপন করা হয়েছে। আজকে বসানো হল ২৭তম স্প্যান। আর এ সিডিউল মেনে স্প্যান বসাতে পারলে আগামী বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু করা হয়েছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি মূল সেতু নির্মাণের কাজ করছে এবং নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন শেষে ২০২১ সালের মধ্যেই খুলে দেওয়া হবে যানবাহন চলাচলের জন্য।

জান্নাত / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here