এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়নি, শিক্ষা মন্ত্রণালয়

0
52
এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়নি শিক্ষা মন্ত্রণালয়
এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়নি শিক্ষা মন্ত্রণালয়
0 Shares

নিজস্ব প্রতিনিধিঃ করোনা ভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা বাতিল করার মতো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। পরিস্থিতি অনু কূলে আসলে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।


এদিকে, করোনা ভাইরাস পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে এইচএসসি পরীক্ষার আনুষ্ঠানিকতা করতে চায় শিক্ষা মন্ত্রণালয়ে। যেহেতু করোনা একেবারে নির্মূল হচ্ছে না তাই, কিভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পাবলিক পরীক্ষার আয়োজন করা যায় সে বিষয়ে প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


করোনা ভাইরাসের প্রকোপ না কমলে এবারের এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব না হলে বিকল্প মূল্যায়ন কী হতে পারে, সেই প্রস্তাব তৈরির নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এছাড়া মাধ্যমিকের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তুলতে কোনো বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা যায়, সেই প্রস্তাব তৈরি করতে ঢাকা শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি।


শিক্ষামন্ত্রী করোনা কালীন স্বাস্থ্যবিধি মেনে সরাসরি যোগাযোগের মাধ্যমে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষার্থীদের উজ্জীবিত রাখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষকদের নির্দেশ দেন। গত ১লা এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনা ভাইরাস মহামারীর কারণে তা স্থগিত করা হয়েছে।


দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে গত ১৭ই মার্চ থেকে। বৃহস্পতিবার সেই ছুটির মেয়াদ ৩রা অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। সরকার ইতো মধ্যে জানিয়েছে, মহামারীর কারণে এবার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা এবং অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষা হবে না। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের স্কুলে স্কুলে বার্ষিক পরীক্ষা নেয়া হবে


বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হলেও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে কী করা হবে, সে সিদ্ধান্ত এখনও হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, এবার ১৪ লাখের মতো শিক্ষার্থীর উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া কথা। পরীক্ষা নেওয়া না গেলে বিকল্প মূল্যায়ন পদ্ধতি তৈরির ক্ষেত্রে ভবিষ্যতের ওই বিষয় গুলোও বিবেচনায় রাখতে হবে।



জান্নাত / দৈনিক সংবাদপত্র 

0 Shares

পোস্ট টি সম্পর্কে আপনার মতামত জানানঃ