ইবিতে বঙ্গবন্ধুর একশ’ ছবির আলোকচিত্র প্রদর্শনী

0
157

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ কুুষ্টিয়া বাঙালি জাতির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী আজ। তবে এবছর জন্মদিন একটু ভিন্ন আঙ্গিকে সাড়ম্বর সহকারে সারাদেশে পালিত হচ্ছে। কারণ এবছর বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী।

দিনটি স্মৃতির পাতায় স্মরণে রাখতে ভিন্নধর্মী আয়োজন করেছে প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সাংবাদিকদের সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রেস ক্লাব।

এই প্রদর্শনীতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর বিভিন্ন উক্তি, বঙ্গবন্ধুর জীবনচিত্র, বঙ্গবন্ধুর ব্যক্তি ও রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধুর দূর্লভ কিছু ছবি, বিভিন্ন আন্তর্জাতিক পত্রিকায় বঙ্গবন্ধুকে মূল্যায়নসহ অনেক কিছু।

মঙ্গলবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে এর শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এছাড়াও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক  অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন  বিভাগ ও অফিসের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

উদ্বোধন শেষে প্রেস কর্নারে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হন অতিথিবৃন্দ। এসময় উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধুর পুরো জীবনটাই খবরের পাতার মতো৷ বিশেষ করে ১৯৫২ থেকে ১৯৭৫ এ মৃত্যুর আগে পর্যন্ত তার একটি বর্ণাঢ্য সময় কেটেছে। প্রেস ক্লাবের এ প্রদর্শনীর মাধ্যমে তার অনেকাংশই ফুটে উঠেছে। এ জন্য আমি তাদের সাধুবাদ জানাই। আশা করি সামনের দিনে তারা আরো চমকপ্রদ সব আয়োজন উপহার দিবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ বলেন, ‘বঙ্গবন্ধু মানেই মুক্তির আনন্দ। বাঙালির এক অমোঘ বিশ্বাসের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই বিশ্বনেতার শততম জন্মদিনের স্বাক্ষী হওয়াটা এই প্রজন্মের জন্য গৌরবের। মুজিববর্ষে উদযাপনে বঙ্গবন্ধুর জন্মদিনসহ বছরজুড়ে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব নানা কর্মসূচি উদযাপন করবে। এর অংশ হিসেবে বঙ্গবন্ধুর দুর্লভ ১০০ ছবি ও বিশিষ্টজনের মতামত নিয়ে আজকের এই আলোকচিত্র প্রদর্শনী।

আহাজার ইসলাম / দৈনিক সংবাদপত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here