অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি করে তিন বেকারি দিল মোটা অঙ্কের জরিমানা

0
55

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ দফায় দফায় অভিযান চালিয়ে জরিমানা করা হলেও শুধরাতে পারছেন না দণ্ডপ্রাপ্ত ব্যবসায়ীরা, গেল বছর এক অভিযানে চার প্রতিষ্ঠানকে মোটা অংকের জরিমানা করা হয় তারপরও কিছু অস্বাদু ব্যবসায়ী ভোক্তাদের সাথে প্রতারণা করে অস্বাস্থ্যকর পরিবেশে নোংরা ও পুড়ে যাওয়া ভোজ্য তেল দিয়ে তৈরি করছে মিষ্টি, সন্দেশ, নিমকি, পাউরুটি ও বিস্কিট সহ নানান খাদ্য পণ্য।

কারখানার ভিতর রয়েছে দুর্গন্ধ ছড়ানো ছোট্ট নালা, যা দিয়ে তাদের ব্যবহৃত ময়লাযুক্ত পানি প্রবাহিত হয়। খাদ্য পণ্যাদি তৈরি করার যেসব সামগ্রী রয়েছে তাতে ইঞ্চি খানেক ময়লা, যেখানে বিস্কিট তৈরি করার জন্য খামি বানানো হয় সেখানে স্টিল প্লেট ব্যবহার না করে সরাসরি কাঠের উপর খামি বানানো হচ্ছে। মিষ্টির সীরা রাখা হয়েছে নোংরা পাত্রে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনের অনুমিত ছাড়া বিএসটিআই লোগো ব্যবহার করে বেকারিতে তৈরিকৃত পণ্যাদি বাজারজাত করে সাধারণ গ্রাহকদের প্রতারণার পাশাপাশি সরকারের আয়কর ফাঁকি দিচ্ছে এই সব ব্যবসায়ী। ভোক্তা অধিকার নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রামের হাটহাজারীতে র‍্যাব-৭ চট্টগ্রাম ও উপজেলা প্রশাসন যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে খাদ্য পণ্যাদি প্রস্তুতকারী তিনটি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার আইন প্রয়োগ করে দুই লাখ পঁয়ত্রিশ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেছে।

মঙ্গলবার (৭ই সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবু রায়হান এবং র‍্যাব-৭ চট্টগ্রামের হাটহাজারী ক্যাম্প কমান্ডার মেহেদী হাসানের নেতৃত্বে উপজেলার বিভিন্ন স্থানে এই অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযান কালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, ওজন ও পরিমাপে অনিয়ম এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন এর অনুমতি ব্যতীত বিএসটিআই লোগো ব্যবহার করে প্রতিষ্ঠান পরিচালনা করার দায়ে

উপজেলার মির্জাপুর ইউনিয়নের সরকারহাট এলাকায় ঘোষ ফুড বেকারিকে ত্রিশ হাজার টাকা, হাটহাজারী পৌরসভার কাঁচাবাজার এলাকার আলাউদ্দিন বেকারিকে পঁচাত্তর হাজার টাকা ও বাসস্ট্যান্ড এলাকার খাজা বেকারিকে এক লক্ষ ত্রিশ হাজার অর্থদণ্ড প্রদান করা হয়। এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, নোংরা পরিবেশে ও অস্বাস্থ্যকর ভোজ্যদ্রব্যাদি দিয়ে খাদ্য পণ্য তৈরি করে ভোক্তাদের ঠকানো হচ্ছে, এবং তাদের তৈরিকৃত পণ্যাদি তে ওজন ও পরিমাপে অনিয়ম রয়েছে।

এছাড়া অনুমিত ছাড়া বিএসটিআই এর লোগো ব্যবহার করে প্রতিষ্ঠান পরিচালনা করছে। তাদের বিরুদ্ধে অভি যান পরিচালনা করে ২লক্ষ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার নিশ্চিত করার লক্ষ্যে এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান। র‌্যাব-৭ চট্টগ্রাম হাটহাজারী ক্যাম্পের কমান্ডার বলেন, র‌্যাবের প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃংখলার সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আজ র‌্যাব-৭ চট্টগ্রামের উদ্যোগে হাটহাজারী ও ফেনী সহ চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করে ১১ প্রতিষ্ঠানকে সর্বমোট ৫,৩০,০০০ টাকা জরিমানা করা হয়েছে। এসময় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পরিদর্শক মুকুল মৃধা, বিএসটিআই এর সি. এম. জেরিন তাসনিম ও র‍্যাব-৭ চট্টগ্রাম হাটহাজারী ক্যাম্পের সদস্যরা উপস্থিত ছিলেন।

মো. সাহাবুদ্দীন সাইফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here