অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখতে বিধি নিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি

0
73

নিজস্ব প্রতিনিধিঃ সারাদেশের আর্থ সামাজিক অবস্থা রক্ষার স্বার্থে আগামী ১৪ই জুলাই মধ্যরাত থেকে ২৩ই  জুলাই সকাল ৬টা পর্যন্ত আরোপিত সকল বিধি নিষেধ শিথিল করেছে সরকার। তবে ২৩ই জুলাই সকাল ৬টা থেকে ৫ই আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত নতুন করে বিধি নিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আজ মঙ্গলবার (১৩ই জুলাই) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ উদ্বেগ জনক হারে বেড়ে যাওয়ায় গত ১লা জুলাই সকাল ৬টা থেকে শুরু হয় সাত দিনের কঠোর বিধিনিষেধ।

এই বিধি নিষেধ ছিল ৭ই জুলাই মধ্যরাত পর্যন্ত। পরে বিধি নিষেধের মেয়াদ আরও ৭ দিন অর্থাৎ ১৪ই জুলাই মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঈদ উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন-কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন/বিক্রয়, ত্রান বিতরণ, স্বাস্থ্য সেবা, কোভিড-১৯ টিকা প্রদান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলী,

বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ভিসা সংক্রান্ত কার্যক্রম, সিটি কর্পো রেশন/পৌরসভা (পরিষ্কার-পরিচ্ছন্নতা, সড়কের বাতি ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রম), সামাজিক নিরাপত্তা কর্ম সূচি, ফার্মেসি ও ফার্সাসিউটিক্যালস সহ অন্যান্য জরুরি/অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস সমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে।

আবির 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here